Tuesday, May 28, 2013

আপনার ফেসবুক একাউন্টকে করুন আরও নিরাপদ।

আপনার ফেসবুক একাউন্টকে করুন আরও নিরাপদ। 

বর্তমানে সারা বিশ্বে ফেসবুক খুবই জনপ্রিয় একটি সোস্যাল নেটওয়ার্কিং সাইট হলেও নিরাপত্তার অভাবে আপনি আপনার একাউন্ট হারাতে পারেন। কিন্তু নিরাপত্তা ব্যবস্থা সম্পূর্ণ আপনার হাতে। ইচ্ছে করলেই আপনি আপনার ফেসবুকের সিকিউরিটি বাড়িয়ে নিতে পারেন। আপনার যে সকল বন্ধুরা আপনার সকল ব্যক্তিগত ইনফরমেশন জানে তাদের দ্বারাই আপনি ক্ষতির স্বীকার হতে পারেন। তাই প্রথমেই আপনার ফেসবুকের লগিণকে আরো নিরাপদ করুন।
অনেক আগেই ফেসবুক তার ২-ধাপ বিশিষ্ট লগিন পদ্ধতি চালু করলেও এখন তার সেটিংস এ কিছু পরিবর্তন আনা হয়েছে। যার ফলে আগের যারা ২-ধাপ বিশিষ্ট লগিন পদ্ধতি চালু করেছিলেন তাদেরকে আবার কষ্ট করে তা কনফিগার করতে হবে।
নিচের ধাপসমূহ অনুসরণ করে খুব সহজেই আপনি তা কনফিগার করতে পারবেন।
১। আপনার ফেসবুকে লগিন করুন এবং Home এর পাশের ড্রপ-ডাউন বাটন এ ক্লিক করে Account Settings সিলেক্ট করুন।
২। এবার বা পাশের Security সিলেক্ট করে Login Approvals এর Edit এ ক্লিক করুন।
৩। এখান হতে Require me to enter a security code … এর বা পাশের চেক বক্সটি সিলেক্ট করুন এবং Set up login approvals আসলে Set Up Now বাটনে ক্লিক করুন।
৪। Add a phone বক্স আসলে আপনি Country code এর ঘরে Bangladesh সিলেক্ট করুন এবং Phone number এর ঘরে আপনার মোবাইল নম্বর লিখুন। কিছুক্ষনের মাঝেই আপনার মোবাইলে একটি  Confirmation code আসবে তা লিখে আপনাকে Continue বাটনে ক্লিক করতে হবে।
ব্যাস, এখন আপনার ফেসবুক একাউন্টে লগিন নিরাপদ হয়েগেল। এখন কেউ আপনার ইমেইল এবং পাসওয়ার্ড জানলেও আপনার একাউন্টে লগিন করতে পারবে না। কারন একটি সিকিউরিটি কোড আপনার মোবাইলে চলে আসবে যা ছাড়া লগিন করা সম্ভব নয়।

Post Comment

No comments: