Sunday, May 19, 2013

সাবধান“সাবধান“নতুন ফেইসবুক ম্যালওয়্যার“সাবধান“

সাবধান“সাবধান“নতুন ফেইসবুক ম্যালওয়্যার“সাবধান“

প্রথমেই বলে নেই এটা আমার নিজের লেখা না । কিনতু যারা facebook ব্যবহার করে তাদের জন্য অনেক অনেক দরকার । শুধুমাত্র সাবধান করার জন্য দেওয়া ।
সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট সম্প্রতি নতুন একটি ট্রোজান ম্যালওয়্যারের ব্যাপারে সতর্ক করেছে। মাইক্রোসফট জানিয়েছে, নতুন এ ম্যালওয়্যারটি ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে সক্ষম। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানায়, নতুন এ ট্রোজান ম্যালওয়ারটি প্রথম ব্রাজিলে দেখা গেছে।

নতুন এ ম্যালওয়্যারটির নাম দেওয়া হয়েছে ‘ট্রোজান:জেএস/ফেবিপোস.এ’। ম্যালওয়ারটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, এটি সবসসময় নিজেকে আপডেট রাখতে চেষ্টা করে। মাইক্রোসফট জানিয়েছে, ম্যালওয়ারটি গুগল ক্রোম এক্সটেনশন এবং ফায়ারফক্স ‘অ্যাড-অন’-এর মাধ্যমে প্রবেশাধিকার পায়। এতে ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকিতে পড়েন ব্যবহারকারী।

ম্যালওয়ারটি ডাউনলোড হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীর ফেইসবুক অ্যাকাউন্ট লগড-ইন অবস্থায় আছে কিনা তা লক্ষ করে। এরপর ব্রাউজার এক্সটেনশেনের জন্য একটি কমান্ডের তালিকাসম্পন্ন কনফিগারেশন ফাইল ডাউনলোড করে। এছাড়াও ম্যালওয়ারটি নিজে থেকেই ফেইসবুক পেইজ লাইক, শেয়ারিং, পোস্টিং, কোনো গ্রচপে জয়েন করাসহ ব্যবহারকারীর ফেইসবুক বন্ধুদের সঙ্গে চ্যাটও করতে সক্ষম।
মাইক্রোসফটের ট্রোজান ম্যালওয়ার বিশেষজ্ঞরা জানিয়েছেন, ম্যালওয়ারটি ধীরে ধীরে ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। তবে ম্যালওয়ারটি কীভাবে ইনস্টল হয় তা জানা যায়নি। এতে আক্রান্তের সংখ্যাও জানায়নি মাইক্রোসফট।

Post Comment

No comments: