Thursday, March 7, 2013

ফেইসবুক এর বিকল্প একটি নেটওয়ার্কিং ওয়েবসাইট

ফেইসবুক এর বিকল্প একটি নেটওয়ার্কিং ওয়েবসাইট
বর্তমান ডিজিটাল যুগেসোশ্যাল নেটওয়ার্কিং তথা সামাজিক যোগাযোগ একটি উল্লেখ যোগ্য বিষয়। এতেবিস্মিত হবার কিছু নেই। মানুষ সামাজিক জীব। প্রকৃতিগত ভাবে এদের সমাজে বাসকরে সবার সাথে যোগাযোগ রক্ষা করে চলতে হয়। আর সমাজ জীবনের এমন একটিগুরুত্বপুর্ন বিষয় যেখানে কয়েকটা কবুতর কিংবা হাতের লেখা কয়েকটি চিঠির উপরনির্বরশীল ছিল সেখানে বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে এই গুরুত্বপুর্ন বিষয়টাঅনেকটা ইলেক্ট্রনিক ও প্রযুক্তি নির্ভর যেমন-মোবাইল,এসএমএস,মেইল ইত্যাদি।
কালেরবিবর্তনে মানুষ যোগাযোগের মাধ্যম সহজ থেকে সহজতর গুলো ব্যবহার করছে।আরযোগাযোগের এমন একটি সহজতর মাধ্যম হল সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। এই মাধ্যমব্যবহার করে বিশ্বের ঊন্নত দেশগুলোর তাদের যোগাযোগকে সম্পূর্ন প্রযুক্তিনির্ভর করে ফেলেছে।সাথে সাথে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলো পিছিয়ে নেইতাদের যোগাযোগের উন্নয়নে।যোগাযোগের মাধ্যম হিসেবে অনেক গুলো জনপ্রিয়সোশ্যাল নেটওয়ার্কিং সাইট রয়েছে। এসব সাইট প্রায়ই বিদেশীদের নিয়ন্ত্রনেচলে। জাতি হিসেবে সবার আলাদা কতগুলো বৈশিষ্ট রয়েছে। আর তাই আমাদের দেশেরকয়েকজন প্রযুক্তিপ্রেমী তরুণ বাংলাদেশীদের জন্য

  নামে আলাদা একটি নেটওয়ার্কিং সাইট তৈরি করেছে। এই সাইটটির মাধ্যমে সব বাংলাদেশীলোকেরা তাদের নিজস্ব সং স্কৃতিতে যোগাযোগ রক্ষা করতে পারবে।এই সাইটটিতেজনপ্রিয় সামাজিক সাইটের গুরুত্বপুর্ন কতগুলো বৈশিষ্টের মিল থাকলেও বিশেষকতগুলো বৈশিষ্ট এই সাইটকে অন্যদের থেকে আলাদা করেছে।
এই সাইটেরব্যবহার কারি তাদের মত করে প্রোফাইল তৈরির পাশাপাশি যেসব সুবিধা ব্যবহারকরতে পারবে সেগুলো হল-লাইভ চ্যাট,ছবি ও ভিডিও শেয়ার,আলাদা গ্রুপ তৈ্রি ওপছন্দের গ্রুপ এ জয়েন,ব্লগিং এবং গেমস ইত্যাদি। এই সাইটি এখনো নতুন।আগামীতেআরো নতুন নতুন ফিচার যোগ করার কাজ এগিয়ে চলেছে।এই সাইটটি সামাজিকযোগাযোগের ক্ষেত্রে সকল বাংলাদেশীদের জন্য গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতেপারবে বলে আশাবাদী।

Post Comment

No comments: