Thursday, March 7, 2013

Windows 8 এ .Net Framework 3.5 ইন্সটল করুন ২০০ এমবি খরচ না করে, অফলাইনে

আসসালামু আলাইকুম । অনেক দিন পর আরেকটা ব্লগ বা সমসসার  সমাধান করার শুজুগ পেলাম । আমার এই কথা পরার পর আপনার মনে হবে এই বেটার আগের পোস্টেও তো এইরকম অনেক দিন পরে লিখছি টাইপের লেখা আছে । আসলে আমি অনেক দিন পর পরই লিখি ।

তাহলে শুরু করি আজকে আপনাদেরকে Windows 8 এর একটি সমসসার সমাধান দেব । Windows 8 নতুন বের হইছে তাই সবারই কিছু না কিছু প্রব্লেম হচ্ছে । আমিও Windows 8 এর নতুন বেবহারকারি এবং আমারও অনেক সমসসা হইছে এবং হচ্ছে । তেমনি আক্তা বিপত্তি ঘটলো বাংলা লেখার সফটওয়্যার বিজয় সেটআপ করতে গিয়ে । XP তে তো সবসময় বিজয় ২০০৩ চালাইছি  কিন্তু 8 এ তো আর ২০০৩ চলে না । তখন বিজয় বায়ান্ন সেটআপ করতে গেলাম এখন দেখি .Net framework 3.5 requerd পরলাম আরেক জামেলায় । Windows 8 এ .Net framework 4 দেওয়া কিন্তু 3.5 দেওয়া নাই । 3.5  ইন্সটল করতে গেলে আমার প্রয়োজন একাধারে ২০০ এমবি ডাউনলোড করার ক্ষমতা কিন্তু সেটা আমার নাই কারন আপনাদের ভালই জানা আছে (internet speed & Current) । তারপর অনেক খুজাখুজির পর .Net Framework 3.5 অফলাইনে ইন্সটল করার পদ্দতিটা খুজে পাইলাম । তাই আপনাদের যেন আর খুজতে না হয় তাই আপনাদের সাথে এখন পদ্দতিতা শেয়ার করব । ( আমি এখানে বিজয় সেটআপ করার উদাহরন দিয়েছি কিন্তু এছাড়াও আর অনেক সফটওয়্যার ইন্সটল করার জন্য আতি প্রয়োজন তাই না জানলে জেনে রাখবেন )
নিচের ছবিটার মধ্যে দেখা যাচ্ছে .Net Framework প্রয়োজন হবে এখন Downloading and installing this feature এ ক্লিক করলে ২০০ এমবি ডাউনলোড শুরু হয়ে যাবে কিন্তু আমরা আতা করবনা তাই Skipping this installing এ ক্লিক করে বাদ দিয়ে দেই ।
এখন দেখুন কিভাবে অফলাইনে ইন্সটল করবেন স্টেপগুলা অনুস্মরণ করুনঃ
১। Windows 8 এর dvd টা dvd rome প্রবেশ করান ।
২। aএখন cmd ওপেন করেন
৩। aএখন নিচের কোড টা কপি করে cmd তে পেস্ট করে enter চাপুন ।
dism.exe /online /enable-feature /featurename:NetFX3 /Source:G:\sources\sxs /LimitAccess

এখানে DVD rom হিসেবে G ধরা হয়েছে এখানে আপনি যে ড্রাইভে dvd টা ঢুকিয়েছেন তার অক্ষরতা দেন ।
আপনার কাজ শেষ এখন install complete হলে restart দিন .Net Frame work ইন্সটল করা হয়ে গেছে ।
আজকের মত এই পর্যন্তই । আবার দেখা হবে ।
আল্লাহ হাফেয ।
আমার ওয়েবসাইট : www.riaj121bd.blog.com
আমার ব্লগসাইট : www.riaj121bd.blogspot.com
আমন্ত্রন রইল …

Post Comment

No comments: